bangla-hindi-english karaoke free: চুলের যত্ন (বিউটি টিপস)

বৃহস্পতিবার, ১ মার্চ, ২০১২

চুলের যত্ন (বিউটি টিপস)

চুল একজন নারীরকে আকর্ষণীয় করতে অতুলনীয় একটি জিনিস। মেয়েদের কালো চুলে সুন্দর গোছানো চুলে সবাইকেই আকর্ষণ করে। কবি নজরুল তার গানে এক এলোকেশী চুলের প্রেমে পাগল হয়ে রচনা করেছিলেন-"আলগা করো গো খোঁপার বাধন দিল ওয়াহি মেরা ফাস গায়ি" আপনার রূপ অনেকাংশেই নির্ভর করে আপনার চুল কতখানি সুন্দর তার উপর। হয়তো কারো চুল সুন্দর না, কারো চুল অয়েলি, কারো আবার অতি শুস্ক। আপনার চুল যে রকমই হোকনা কেন সব প্রকৃতির চুলেরই আলাদা আলাদা যত্ন আছে। চুলের ধরন বুঝে আপনাকে আপনার চুলের যত্ন নিতে হবে। চুলকে  আমরা তিনটি ভাগে ভাগ করতে পারি-
১,অয়েলি হেয়ার
২,ড্রাই হেয়ার
৩, নর্মাল হেয়ার
অয়েলি হেয়ার মুলত যাদের শরীর তেলতেলে তাদেরই মুলত এ রকম চুল হয়ে থাকে। আপনার শরীরের অতিরিক্ত তেল আপনার চুলেকে করে তুলে যেয়ে তাকে তেলতেলে করে ফেলে। ড্রাই হেয়ার আবার অয়েলি হেয়ার এর  সম্পূর্ণ বিপরিত। এই প্রকৃতির চুলে সাধারনত যে টুকু তেল থাকা দরকার সেই মাত্রাটুকুও পাওয়া যায়না। অতিরিক্ত রোদে যারা কাজ করেন তাদেরও ড্রাই হেয়ার হতে পারে। আর সব হ্মেত্রে নর্মাল হেয়ার হলো আদর্শ হেয়ার। এই প্রকৃতির চুল প্রাকৃতিক ভাবেই অনেক সুন্দর।এই চুলে ঠিক পরিমানে ময়েশ্চার থাকে। ফলে এই চুল এমনিতেই অনেক সুন্দর।
চুলের যত্নে শ্যাম্পু
আপনার চুলকে পরিস্কার করা অনেক বেশি দরকারি। আপনার চুলকে পরিস্কার করার জন্য  আপনি শ্যাম্পু ব্যবহার করতে পারেন।শ্যাম্পু আপনার চুলকে পরিস্কার করে আপনাকে দেবে পরিস্কার চুল। আর এটাই হলো প্রাথমিক চুলের যত্ন। আসলে আপনার চুলে প্রতিদিনই শ্যাম্পু করা উচিত। কখনো কখনো এটা সম্ভব না হলে ভালো করে পানিতে ধুয়ে নিন আপনার চুলকে। আপনার চুলের ধরন অনুযায়ি আপনাকে শ্যাম্পু সিলেক্ট করতে হবে। একেক ধরনের চুলের জন্য একেক রকম শ্যাম্পু ব্যবহার  করা অনেক জরুরি। অয়েলি হেয়ারের জন্য মাইল্ড শ্যাম্পু সবচেয়ে ভালো। শ্য্যম্পু ব্যবহার করার সময় আপনি অতিমাত্রায় চুল ম্যাসেজ করবেননা। তাহলে আপনার চুল অনেক পরে যেতে পারে। আরো ভালো হয় যদি আপনি আপনার চুলকে কুসুম গরম পানির সাথে লেবুর রস মিশিয়ে ধুয়ে নিতে পারেন। এতে করে আপনার চুলের তেলতেলে ভাবটা অনেক কেটে যাবে। আপনার চুল যখন শুস্ক প্রকৃতির তো আপনার জন্য সবচেয়ে ভালো হলো এগ বেসড শ্যাম্পু।ডিম শুস্ক চুলের জন্য অনেক ভালো। আরেকটা ব্যাপার অনেক ইমপরটেন্ট, আপনি কখনোই এলকুহেল যুক্ত পানিয় পান করবেন না। এলকুহেল চুলের জন্য মারাত্বক হ্মতিকর।
কিভাবে শ্যাম্পু করবেন?
আপনি শ্যাম্পু করার আগে মোটা দাত অলা চিরুনী দিয়ে মাথাটাকে ভালো করে আচরিয়ে নিন। যেন চুলে কোন জড়তা না থাকে। শ্যাম্পু সরাসরি মাথায় না দিয়ে শুধু চুলে কিছুহ্মন ম্যাসেজ করুন।তারপর ভালো করে পানি দিয়ে আপনার চুলগুলো ধুয়ে নিন। অতঃপর শুকনো নরম টাওয়েল দিয়ে চুলগুলো চুলের পানি গুলো সরিয়ে নিন।
বিভিন্ন চুলের জন্য কন্ডিশনারঃ
কন্ডিশনার চুলের যত্নে আরেকটি গুরুত্বপূর্ণ জিনিস। আপনার চুলের ধরন অনুযায়ি কন্ডিশনারও বিভিন্ন রকম হবে।
১,অয়েলি চুলের জন্য অয়েল ফ্রি কন্ডিশনার ব্যবহার করুন
২,শুস্ক চুলের জন্য ময়েশ্চার সমৃদ্ব কন্ডিশনার ব্যবহার করুন
৩,ডেমেজড হেয়ারের জন্য প্রোটিন সমৃদ্ব কন্ডিশনার ব্যবহার করুন
বেশি বেশি পানি খান, নিয়মিত ঘুমান দেখবেন আপনার চুল অনেক সুনর হয়ে গেছে। 

1 টি মন্তব্য:

 

bangla karaoke

recent post

get this widget here

your ip

Weather Widget

technology

choose your favourite colour

flag counter